Take a fresh look at your lifestyle.

৪৮.২ ডিগ্রি সেলসিয়াসে মিয়ানমার

১৩১

তাপদাহে পুড়ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমার। চলতি মাসেই সর্বোচ্চ ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় দেশটিতে।

মিয়ানমার কর্তৃপক্ষ সোমবার (২৯ এপ্রিল) এ তথ্য জানায়।

দ্যা স্ট্রেইট টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েকদিন ধরেই মিয়ানমারে প্রচণ্ড তাপদাহ বয়ে বেড়াচ্ছে। গতকাল রোববার (২৮ এপ্রিল) মধ্য মিয়ানমারের ম্যাগওয়ে অঞ্চলের চাউক শহরে ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

৫৬ বছর আগে মিয়ানমারে তাপমাত্রা রেকর্ড রাখা শুরু হয়। দেশটির আবহাওয়া অফিসের একটি বিবৃতি অনুসারে, রেকর্ড শুরু হওয়ার বছরে পর এই প্রথম কোনো এপ্রিল মাসে এত বেশি তাপমাত্রা অনুভূত হচ্ছে মিয়ানমারে।

রোববার বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনে ৪০ ডিগ্রি ও মান্দালে শহরে ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এপ্রিলে সাধারণত যে গড় তাপমাত্রা থাকে, তা থেকে গত বৃহস্পতিবারের তাপমাত্রা ছিল ৩-৪ ডিগ্রি সেন্টিগ্রেড বেশি।

ম্যাগওয়ে অঞ্চলের চাউক শহরের এক বাসিন্দা বলেন, এখানে এত বেশি গরম পড়ছে, আমরা বাড়িতেই অবস্থান করছি। তীব্র তাপদাহে আমরা কার্যত কিছুই করতে পারি না।

গত বছর বৈশ্বিক তাপমাত্রা বেড়ে রেকর্ড উচ্চতায় পৌঁছে। জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা বলেছে, বিশেষ করে এশিয়া দ্রুতগতিতে উষ্ণ হয়ে উঠছে, আর এর প্রভাবও গুরুতর হয়ে উঠছে।

Leave A Reply

Your email address will not be published.