Take a fresh look at your lifestyle.

বাড়লো স্বর্ণ-রূপার দাম

১১৭

স্বর্ণের দাম আবার বেড়েছে। সবচেয়ে ভালো মানের এক ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। ভালো মানের এক ভরি স্বর্ণের দাম হয়েছে ১ লাখ ৯ হাজার ২৯১ টাকা। স্বর্ণের দামের সঙ্গে রূপার দামও ভরিতে ৩৮৫ টাকা বাড়িয়ে ২ হাজার ৯৯ টাকা করা হয়েছে।

মঙ্গলবার থেকে এ দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

সোমবার বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠক করে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়। পরে কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে দাম কমানোর এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

 

নতুন মূল্য অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৯ হাজার ২৯১ টাকা। ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ হাজার ১০৮ টাকা বাড়িয়ে এক লাখ ৪ হাজার ৩৩৪ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৯৩৩  টাকা বাড়িয়ে ৮৯ হাজার ৪০৪ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম ৮১৭ টাকা বাড়িয়ে ৭৪ হাজার ৫৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

রূপার দামও বাড়ানো হয়েছে। ২২ ক্যারেটের এক ভরি রূপা ৩৮৫ টাকা বাড়িয়ে ২ হাজার ৯৯ টাকা করা হয়েছে। ২১ ক্যারেট রূপা ৩৭৪ টাকা বাড়িয়ে ২ হাজা ৬ টাকা, ১৮ ক্যারেট ৩১৪ টাকা বাড়িয়ে ১ হাজার ৭১৪ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রূপার দাম ২৩৩ বাড়িয়ে ১ হাজার ২৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

স্বর্ণের অলংকার কিনতে ক্রেতাদের নির্ধারিত দামের থেকেও বাড়তি অর্থ গুণতে হবে। কারণ নির্ধারিত করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের অলংকার বিক্রি করা হয়। সেই সঙ্গে ভরি প্রতি মজুরি ধরা হয় ন্যূনতম ৩ হাজার ৫০০ টাকা।

Leave A Reply

Your email address will not be published.