Take a fresh look at your lifestyle.

বরিশালে জীবনানন্দের জন্মজয়ন্তীতে মেলা শুরু

১৫৪
“প্রশান্তিই প্রাণরণের সত্য শেষ কথা এ ” এ স্লোগানে রুপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ১২৫ তম জন্মবার্ষিকী  উপলক্ষে বরিশালে তিন দিনব্যাপী  জীবনানন্দ মেলার উদ্বোধন করা হয়েছে।
শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টায় উত্তরণ সাংস্কৃতিক সংগঠন এর আয়োজনে সরকারি ব্রজমোহন কলেজের মূল ভবন মাঠে এ আয়োজন শুরু হয়।
জাতীয় সংগীত পরিবেশন এর সাথে পতাকা উত্তোলন করে বেলুন উড়িয়ে এই মেলার উদ্বোধন করেন ব্রজমোহন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. এ এস কাইয়ুম উদ্দিন আহমেদ। এসময় উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের সম্পাদক আল- আমিন সরোয়ার, সহযোগী অধ্যাপক তপন কুমার সাহা,বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক স্নেহাংশু কুমার বিশ্বাস। ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রণজিৎ মল্লিক। এরপর মেলায় জীবনানন্দ দাশ এর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে নাচ ও গান পরিবেশন করেন উত্তরণের কর্মীরা।
প্রধান আলোচক ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রণজিৎ মল্লিক বলেন কবির বিখ্যাত কাব্যগ্রন্হ গুলো ব্রজমোহন কলেজে থাকাকালীন সময়ে লিখেছেন সে হিসেবে ব্রজমোহন কলেজের প্রকৃতিতে  জীবনানন্দ দাশকে অনুভব করেন।
ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. এ এস কাইয়ুম উদ্দিন আহমেদ বলেন কবির জন্মজয়ন্তী উপলক্ষে ব্রজমোহন কলেজে যে উৎসব পালন হচ্ছে তাতে আমরা বলতে পারি তিনি এখনো এ বরিশালে জীবন্ত।
সাংস্কৃতিক সংগঠন উত্তরণের সভাপতি সুদীপ্ত দাসের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ব্রজমোহন কলেজের অধ্যক্ষ এ এস কাইয়ুম উদ্দিন আহম্মেদ, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আলামিন সরোয়ার, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক স্নেহাংশু কুমার বিশ্বাস।
উত্তরণের সভাপতি সুদীপ্ত দাস জানান, কবি জীবনানন্দ দাশ এই ব্রজমোহন কলেজের ছাত্র ও শিক্ষক ছিলেন।উত্তরণ সাংস্কৃতিক সংগঠন ৭ ম বার এ আয়োজন করছে কবিকে স্মরণ করতে।  তিন দিনব্যাপী মেলার পাশাপাশি প্রতিদিনই থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।
প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এই মেলা।তার জন্মদিন উপলক্ষে মেলায় ৫২টি স্টল রয়েছে। এর আগে সকাল ৮ টায় কবি জীবনানন্দ দাশের পৈতৃক নিবাস ও পাঠাগারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে আলোচনা ও কুইজ প্রতিযোগিতা করেন কবিতা পরিষদ।

Leave A Reply

Your email address will not be published.