Take a fresh look at your lifestyle.

ইউরোপের দেশ গ্রিসে পিসিবি রপ্তানি শুরু করলো ওয়ালটন

১৭১

বাংলাদেশের একমাত্র প্রিন্টেড সার্কিট বোর্ড (পিসিবি) উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

 

দেশের বাজারে বাণিজ্যিক পিসিবি ও পিসিবিএ উৎপাদন ও বাজারজাতের অল্প কিছুদিনের মধ্যেই বিদেশেও পিসিবি রপ্তানি শুরু করলো ওয়ালটন গ্রুপের এই অঙ্গ-প্রতিষ্ঠান। প্রথমবারের মতো ইউরোপের দেশ গ্রিসে গেলো বাংলাদেশে নিজস্ব অত্যাধুনিক প্রোডাকশন প্ল্যান্টে উৎপাদিত ১০ হাজার পিস ওয়ালটন পিসিবি। এর মাধ্যমে দেশের রপ্তানিখাতে যুক্ত হলো নতুন একটি পণ্য।

গত বুধবার (২০ সেপ্টেম্বর, ২০২৩) গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রোডাকশন প্ল্যান্ট প্রাঙ্গনে আয়োজিত একটি অনুষ্ঠানে পিসিবি রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এস এম রেজাউল আলম।

 

‘পিসিবি এক্সপোর্টিং সেরিমনি’ শীর্ষক এই অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর লিয়াকত আলী, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. ইউসুফ আলী, ওয়ালটন পিসিবি প্রোডাক্টের চিফ বিজনেস অফিসার (সিবিও) নাসির উদ্দিন প্রমুখ।

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এস এম রেজাউল আলম বলেন, দেশের ক্রমাবর্ধমান আইটি পণ্যের চাহিদার কথা মাথায় রেখে এ খাতে বিপুল বিনিয়োগ করে বিশ্বমানের পিসিবি ও পিসিবিএ উৎপাদন ও সরবরাহ করছে ওয়ালটন। দেশের চাহিদা মেটানোর পাশাপাশি ইউরোপের দেশ গ্রিসে আন্তর্জাতিকমানের পিসিবি রপ্তানি করে বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে অনন্য মাইলফলক স্থাপন করেছে ওয়ালটন ডিজি-টেক। এখন থেকে প্রতি মাসেই গ্রিসে পিসিবি রপ্তানি করবে ওয়ালটন। পর্যায়ক্রমে বিশ্বের অন্যান্য দেশেও রপ্তানি হবে ওয়ালটন পিসিবি।

 

উল্লেখ্য, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ও প্রযুক্তিপণ্যের অন্যতম প্রধান যন্ত্রাংশ পিসিবি। এর সঙ্গে বিভিন্ন চিপ এবং ইলেকট্রিক্যাল সার্কিট বা আইসি সংযুক্ত হয়ে মাদারবোর্ড তৈরি হয়। পিসিবি বিভিন্ন যন্ত্রাংশে তড়িৎ প্রবাহের পথ সৃষ্টি করে বিদ্যুৎ প্রবাহ নিশ্চিত করে। ইউরোপিয়ান মেশিনারিজ ও অত্যাধুনিক প্রযুক্তিতে বাংলাদেশে ওয়ালটনের নিজস্ব কারখানায় বিভিন্ন ধরনের পিসিবি তৈরি, বিক্রি ও রপ্তানি হচ্ছে। যার মধ্যে রয়েছে সিঙ্গেল লেয়ার, ডাবল লেয়ার, মাল্টি লেয়ার এবং এইচডিআই পিসিবি। চাহিদা অনুযায়ী কাস্টোমাইজড পিসিবি অর্ডার করার সুবিধাও রয়েছে।

এ প্রসঙ্গে ওয়ালটন পিসিবি প্রোডাক্ট এর চিফ বিজনেস অফিসার নাসির উদ্দিন বলেন, ইলেকট্রনিক্স ও প্রযুক্তি শিল্পে পিসিবি উৎপাদনে আমরা দেশের চাহিদা মিটিয়ে প্রথমবারের মতো রপ্তানি শুরু করেছি। ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে সিংগেল লেয়ার, ডাবল লেয়ার ও অ্যাডভান্সড মাল্টিলেয়ার পিসিবি রপ্তানির প্রক্রিয়া চলছে।

Leave A Reply

Your email address will not be published.